পালিত হলো বিশ্ব জলাতঙ্ক দিবস 2018

প্রাণী সম্পদ বিকাশ বিভাগ, উত্তর দিনাজপুর এর ব্যবস্থাপনায় আজ পালিত হলো বিশ্ব জলাতঙ্ক দিবস। সহযোগিতায় উত্তর দিনাজপুর পিপল ফর অ‍্যানিম‍্যালস এবং রায়গঞ্জ পিপল ফর অ‍্যানিম‍্যালস।
আজ কর্ণজোড়া এবং রায়গঞ্জের ঘড়ি মোর ও কোর্টচত্বর এলাকায় সব মিলিয়ে 150 টি কুকুরকে জলাতঙ্কের প্রতিষেধক দেওয়া হয়। উত্তর দিনাজপুর পিপল ফর অ‍্যানিম‍্যাল্স এর পক্ষ থেকে কি করে জলাতঙ্ক রোধ করা যেতে পারে এবং কুকুর কামড়ালে কি করতে হবে সেই ব্যাপারে জনগণকে সচেতন করার জন্য বিভিন্ন জায়গায় পোষ্টারিং করা হয়।

আমাদের সংস্থার প্রশিক্ষিত সদস্যরা বাটারফ্লাই নেট দিয়ে কুকুরকে ধরে জলাতঙ্কের প্রতিষেধক দেয়। আজকের এই জলাতঙ্ক নির্মূল অভিযানে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ বিকাশ বিভাগের সহ উপ অধিকর্তা ডঃ দিব্যেন্দু কর্মকার মহাশয় এবং ডিস্ট্রিক্ট ভেটেনারী অফিসার ডাঃ প্রকাশ রায় চৌধুরী মহাশয়। উপস্থিত ছিলেন সংস্থার সম্পাদক গৌতম তান্তিয়া, সভাপতি গোপাল মিত্র , সংস্থার সদস্য ইসলামপুর থেকে আগত টোটন দাস, রায়গঞ্জের সোমেন দাস ,সৌরভ সরকার, রক্তিম সরকার, রাজন শর্মা, দীপঙ্কর বর্মন, তাপস দাস, প্রহ্লাদ বর্মন, বিপ্লব বর্মন,গণেশ চৌহান, শুভম দাস ও নিবারন দেবনাথ। কিন্তু আমাদের মতে মাত্র এই কয়েকটি কুকুরকে জলাতঙ্কের প্রতিষেধক দিয়ে সমস্যার সমাধান হবে না। দিনের পর দিন কুকুরের সংখ্যা বাড়ছে ।তার সাথে জলাতঙ্কগ্রস্ত কুকুরের সংখ্যা বাড়ছে ।কুকুর কামড়েরও সংখ্যা বাড়ছে। কুকুর-মানুষের সংঘাত হচ্ছে। সরকারি সহযোগিতায় জেলার সমস্ত কুকুরকে প্রতিষেধক দেওয়ার ব্যবস্থা করা উচিৎ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *